Saturday, October 12, 2024

জিসিসি কি?

গালফ কো-অপারেশন কাউন্সিল বা  জিসিসি হল উপসাগরীয় ছয়টি আরব দেশ যাদেরকে জিসিসি দেশসমূহ  বা GCC countries বলা হয়। সেই ৬ টি দেশ হলো সৌদি আরব, বাহরাইন,আরব আমিরাত, ওমান ,কাতার ও কুয়েত। 



এই ছয়টি আরব দেশ তাদের নিজেদের মধ্যে একটি সমন্বিত পর্যটক ভিসা পদ্ধতি চালু করেছে তাদের নিজেদের  মধ্যে। যাতে এই ছয়টি দেশের মধ্যে আভ্যন্তরীণ পর্যটন খাতের উন্নতি হয়,  পর্যটকের সংখ্যা বৃদ্ধি পায় এবং তাদের দেশের অর্থনীতি সমৃদ্ধ হয় সেইসাথে  জিডিপি বৃদ্ধি পায়।এই ৬ টি দেশের নাগরিকরা একে অন্যের দেশে ভ্রমণের ক্ষেত্রে অন এরাইভাল ভিসা পাবেন আর যারা ঐসব দেশে কাজ করেন অর্থাৎ  বিদেশী নাগরিক তারা অন লাইনের মাধ্যমে  ভিসার জন্য দরখাস্ত করে  এই ছয়টি দেশে ভ্রমণ করতে পারবেন । 


জিসিসির মহাসচিব জসিম আল বোদাই বলেন   ইউনিফাইড টুরিস্ট ভিসা স্কিম বা সমন্বিত পর্যটক ভিসা  স্কিমের মাধ্যমে উপসাগরীয় দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা আগের চেয়ে বহুগুণ বৃদ্ধি পাচ্ছে এবং এর মাধ্যমে আন্তর্জাতিক পর্যটক এর আগমনের মাধ্যমে তাদের দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে। তিনি বলেন, ভিশন ২০৩০ এর মাধ্যমে এই দেশগুলির নিজেদের মধ্যে  পর্যটকের সংখ্যা ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০২৪ সালে এই  জিসিসির দেশগুলোতে  সাড়ে চার কোটি লোক ভ্রমণ করবে। 


জিসির মহাসচিব বলেন,  এই দেশ গুলিতে পর্যটক বৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ শতাংশ  ধরা হয়েছে সেই অনুযায়ী  ২০২৪ সালে এই ৬ টি দেশের পর্যটন থেকে আয়ের  লক্ষ্যমাত্রা ১০০ বিলিয়ন ডলারের বেশি ধরা হয়েছে। এবং বছরে ৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০৩০ সালের মধ্যে পর্যটন থেকে আয়ের  লক্ষ্যমাত্রা ২০০ বিলিয়ন ডলারেরও বেশি ধরা হয়েছে। এইসব দেশের জিডিপিতে  পর্যটন খাতের অবদান ৭ শতাংশর বেশি হবে বলে আশা করা যায় । 


এইসব দেশের ভিসা দেশে কিভাবে পাওয়া যাবে এই নিয়ে পরে একটা ভিডিও বানাবো ইনশাল্লাহ। 


আজ এই পর্যন্তই!


ভিডিওটিতে  লাইক দিন, share করুন এবং এইরকম  ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...