Wednesday, June 17, 2020

ভারত ও চীনের মধ্যে সংঘর্ষ কেন?

১৯৬২ সালে চীন ও ভারতের মধ্যে  যুদ্ধ হয়েছিল এবং ভারতকে বিশাল পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। চীন আকসাই এলাকা দখল করে নেয় এবং অরুনাচল প্রদেশকে নিজের বলে দাবী করে।




 সম্প্রতি ভারত তার  চীনা  সীমান্তবর্তী এলাকায় দ্রুত চলাচলের জন্য  যোগাযোগ ব্যবহার প্রভুত উন্নতি করে যার মাধ্যমে ভারতের জন্য সীমান্ত এলাকায় দ্রুত সামরিক অভিযান সহজ হবে যা চীনের জন্য  উদ্বেগের বিষয় ।


 মঙ্গলবার (১৬ জুন ২০ ) বিতর্কিত কাশ্মীর অঞ্চলের লাদাখে দুটি সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয় যার ফলে  কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন বলে বলা হয় যাদের মধ্যে একজন অফিসারও রয়েছে।

গালওয়ান নদীর উপত্যকায় চীনাদের বানানো  একটি তাঁবু সরিয়ে না নেয়ার ঘটনা দিয়ে সংঘর্ষের শুরু হয়। চীনা সেনারা ভারতীয়  কর্নেল বি এল সন্তোষকে আক্রমণ করে মেরে ফেলে। প্রচন্ড ঠাণ্ডার মধ্যে নদীতে পড়েও কিছু সৈন্য মারা যায়।

ভারত অভিযোগ  গালওয়ান উপত্যকায় চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)  ভেঙে ফেললে এই সংঘর্ষের সুত্রপাত হয়। তাদের আরও অভিযোগ চীন তাদের সৈন্যদের পিটিয়ে মেরে ফেলেছে।

ছবিঃবিবিসি

No comments:

Post a Comment

শরীরে খারাপ কোলেস্টেরল বাসা বাধার ১০ টি লক্ষন কি?

 কোলেস্টেরল দেখতে অনেকটা মোমের মতো নরম এক ধরনের ফ্যাট বা চর্বি যা শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান,আমাদের শরীরের প্রয়োজনীয় কোলেস্টেরল লি...