Friday, July 12, 2024

সৌদি আরবে  কারা নাগরিত্ব পায়? সৌদি আরবে  নাগরিত্ব পেলেন এক কাশ্মীরি 

পৃথিবীর মধ্যে সৌদি আরব এমন একটা দেশ যেখানে মক্কা-মদিনা থাকার কারণে সমস্ত মুসলমানদের কাছে সৌদি আরব কম বেশি প্রিয় স্থায়ীভাবে থাকার জন্য, যেখানে গুনাহ মাফ হওয়ার মত অনেক জায়গা আছে যেখানে মানুষ আল্লাহর কাছে কান্না কাটি করে গুনাহ মাফ করায়।  

ভিশন ২০৩০ অর্জনের লক্ষ্যে সৌদি আরব বিশ্বব্যাপী বিভিন্ন ক্ষেত্রের প্রতিভা আকর্ষণের লক্ষ্য বিভিন্ন পেশার দক্ষ এবং প্রতিভাবান লোকদেরকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা করেছে। 



এজন্য এই জুলাই মাসের গত বৃহস্পতিবার বিশিষ্ট প্রতিভা সম্পন্ন বিভিন্ন পেশার বিদেশি নাগরিকদের নাগরিকত্ব দেওয়ার জন্য একটি রাজকীয় আদেশ জারি করেছে, যাদের মধ্যে থাকবে বিজ্ঞানী,ধর্মীয় ব্যক্তিত্ব, ডাক্তার, গবেষক, উদ্ভাবক,সাংস্কৃতিক ব্যক্তিত্ব, খেলাধুলা,ব্যতিক্রমী global talent, উদ্যোক্তা এবং অন্যান্য  দক্ষতা সম্পন্ন পেশার ব্যক্তিবর্গ যারা সৌদি আরবের স্ব স্ব  সেক্টরের উন্নয়নে অবদান রেখে চলেছেন। 


রয়টার্সের মতে, ২০২১ সালের শুরুতেও, সৌদি আরব এরকম একটা ব্যতিক্রমী প্রোগ্রাম চালু করেছিল যার মাধ্যমে  বিদেশী ডাক্তার এবং শিক্ষাবিদদেরকে নাগরিকত্ব দিয়েছিল।


এ মাসে দুজন ভারতীয়কে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয়  তাদের মধ্যে একজন ছিলেন  কাশ্মীরি ডাক্তার। //


ডা: শামীম আহমেদ বাট যিনি হলেন কাশ্মীরের বাডগাম জেলার খান সাহেব এলাকার বাসিন্দা।  

ডা: শামীম সৌদি আরবের রিয়াদে অবস্থিত "কিং সৌদ মেডিকেল সিটি", এর জরুরী বিভাগের উপ-প্রধান। তিনি ২০০৭-২০০৮ সালে জরুরী চিকিৎসা গবেষণার জন্য জন পারকিন গোল্ড মেডেল বিজয়ী হন। 


আর একজন ভারতীয় হলেন ফারাজ খালিদ যিনি  একজন  উদ্যোক্ত। ফারাজ খালিদ পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে "উদ্যোক্তা প্রকল্প ব্যবস্থাপনায়" এমবিএ করেছেন।//


তিনি সৌদি আরবের নুন-এর সিইও হিসেবে কাজ করেন, এছাড়া নামশির সহ-প্রতিষ্ঠাতা, এবং ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরি, লঞ্চ এবং সম্প্রসারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।


সৌদি আরবের রেসিডেন্সি ভিসার জন্য একজন 

আবেদনকারীকে একটি নিয়মিত রেসিডেন্সি পারমিটের অধীনে কমপক্ষে দশ বছরের  জন্য বসবাস করতে হবে। আবেদনকারীকে অবশ্যই সৌদি আরবের প্রয়োজনীয় একটা  পেশায় যুক্ত থাকতে হবে এবং কোন অপরাধ বা আইন শৃঙ্খলা পরিপন্থী কাজের সাথে যুক্ত থাকা যাবে না। 


আজ এই পর্যন্তই!


ভিডিওটিতে একটি  লাইক দিয়ে নতুন ভিডিও বানানোর জন্য আমাদেরকে উৎসাহ দিন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ। 


https://www.dawn.com/news/1844140


https://www.greaterkashmir.com/gk-top-news/kashmiri-doctor-among-two-indians-granted-citizenship-in-saudi-arabia/

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...