Wednesday, August 21, 2024

মাঙ্কিপক্স বা এমপক্স কি? রোগটি কিভাবে ছড়ায়? রোগের লক্ষন ও প্রতিকার কি?

মাঙ্কিপক্স বা এমপক্স কি?


মাঙ্কিপক্স বা এমপক্স একটি ভাইরাসজনিত প্রাণিবাহিত  রোগ। ১৯৫৮ সালে ডেনমার্কে বানরের দেহে সর্বপ্রথম এ রোগ শনাক্ত হয়—যার ফলে এর নামকরণ করা হয় মাঙ্কিপক্স।  কিন্তু এই রোগ এখন মানুষের মাধ্যমেও ছড়ায়। 


এমপক্স গুটিবসন্তের মতই  একটি পক্স ভাইরাস। এমপক্সের প্রধান দুইটি ধরন আছে ক্লেড ১ এবং ক্লেড ২ আবার এই দুইটি ধরনের মধ্যে ভাগ আছে ডিভিশন এ এবং বি। কঙ্গো এবং আফ্রিকায় ছড়িয়ে পড়ে ক্লেড ১ ভাইরাস আর ইউরোপে ছড়িয়েছে ক্লেড ২ ভাইরাস। ক্লেড ২ ভাইরাসের তুলনায় ক্লেড ১ ভাইরাস অধিকতর ভয়াবহ। এর মৃত্যুহার প্রতি  ১০০ জনের মধ্যে ৪ জন। এশিয়ার মধ্যে এমপক্স এ আক্রান্ত প্রথম দেশ হলো পাকিস্তান সেখানে এ পর্যন্ত  ৩ জন রোগীর সন্ধান পাওয়া গেছে। 


বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমপক্স নিয়ে  জরুরি অবস্থা জারি করেছে । কারণ এখন পর্যন্ত প্রায় ১২০ টি দেশে মাঙ্কিপক্স বা এমপক্স এ আক্রান্ত  রোগীর সন্ধান পাওয়া গেছে।  ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল জানিয়েছে এপর্যন্ত সারাবিশ্বে প্রায় দেরলক্ষ লোক এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং তাদের মধ্যে ৫৫০  জনের মৃত্যু হয়েছে।  

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...