Wednesday, August 7, 2024

ছাত্র আন্দলোনে ভারতের ভুমিকাকে ড. ইউনুস যেভাবে মূল্যায়ন করলেন

নোবেল বিজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা মুহাম্মদ ইউনূস আশঙ্কা করছেন যে বাংলাদেশে চলমান অস্থিরতা প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়তে পারে। 

উল্লেখ্য বাংলাদেশে গত এক সপ্তাহের ছাত্র নাগরিক এর  অভ্যুত্থানের বিক্ষোভ তীব্রতর হওয়ায়  হাসিনা  পদত্যাগ করেছেন  গত রবিবার এর বিক্ষোভেও ১০০ জনের বেশি মানুষ প্রাণ দিয়েছে।


 তিনি বিশেষ করে ছাত্র আন্দলোনের সময়ে  ভারতের ভুমিকা দেখে হতাশ হয়েছিলেন, ভারত মনে করেছিল এটি বাংলাদেশের একটা  অভ্যন্তরীণ বিষয় যা তাকে ব্যথিত করে।



 ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউনুস বলেন, “ভাইয়ের বাড়িতে আগুন লাগলে আমি কীভাবে বলব এটা তার অভ্যন্তরীণ ব্যাপার? 


৮৪ বছর বয়স্ক ড. ইউনূসের সাথে শেখ হাসিনার সাথে সম্পর্ক ভালো ছিলো না। হাসিনা সরকার  তার বিরুদ্ধে ১৯০ টির বেশি মামলা দেয়। 


হাসিনা বাংলাদেশ ত্যাগ করার কয়েক মিনিট পর তিনি মিডিয়াকে বলেছিলেন, "বাংলাদেশ স্বাধীন হয়েছে... আমরা এখন একটি স্বাধীন দেশ।"


   তিনি আরও বলেন, "হাসিনা যতদিন ছিলেন ততদিন আমরা একটি অধিকৃত দেশে ছিলাম।  তিনি একটি দখলদার বাহিনী, একজন স্বৈরশাসক, একজন জেনারেলের মতো আচরণ করছিলেন এবং সবকিছু নিয়ন্ত্রণ করছিলেন।  আজ বাংলাদেশের সব মানুষ মুক্তি অনুভব করছে।"


সোমবার থেকে বাংলাদেশের সব মানুষ নিজেদেরকে স্বাধীন মনে করছেন। আবারও তারা দ্বিতীয় স্বাধীনতা অর্জন করলেন। সারাদেশে এই স্বাধীনতা উদযাপিত হচ্ছে।


বাংলাদেশে ফেরা নিয়ে কি ভাবছেন? এ প্রশ্নের জবাবে ড. ইউনূস বলেন- খুব শিগগিরই ফিরবেন তিনি। এ পর্যায়ে উপস্থাপিকা জানতে চান- শেখ হাসিনা পদত্যাগ করার পর প্রধানমন্ত্রীর বাসভবন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর্তি ভাংচুর করা হয়েছে। 


জবাবে ড. ইউনূস বলেন, এটা দেখিয়ে দিয়েছে যে জনগণ হাসিনা সম্পর্কে কি মূল্যায়ন করে। হাসিনা নিজে যা করেছেন নিজের জন্য এবং তার পিতার জন্য, তারই ফল এটা। এমন  অর্জন তিনিই করেছেন। এটা যুব সমাজের ত্রুটি নয়। এটা হলো শেখ হাসিনার ভুল।


উল্লেখ্য ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের রূপরেখা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, এবং ড.ইউনুস তাতে সন্মতি দিয়েছেন। 


আজ এই পর্যন্তই!


ভিডিওটিতে একটি লাইক দিয়ে আমাদের উৎসাহ দিন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ। 


No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...