Wednesday, February 7, 2024

নতুন এক পৃথিবীর সন্ধান পাওয়া গেছে যাকে পৃথিবীর 'বড় ভাই' কেউ বলে সুপার-আর্থ বা TOI-715 b

 আমাদের কাছে হয়তো মনে হতে পারে যে নতুন আবিষ্কৃত পৃথিবী হয়তো আমাদের খুব কাছাকাছি একটি  প্রতিবেশী রাষ্ট্র বা প্রতিবেশী মহাদেশের মতো ভ্রমণ করতে যেতে পারব আসলে তা না এই গ্রহটি পৃথিবী থেকে কোটি কোটি আলোকবর্ষ দূরে,মানুষ সেখানে যাওয়ার মতো স্পেসশিপ  বা কোন বাহন এখন পর্যন্ত তৈরি করতে পারিনি । আমাদের কাছে খবর আসে মহাকাশ স্টেশনে যে টেলিস্কোপগুলো বসানো আছে সেখানে ছবির মাধ্যমে কিছু তথ্য বা ইনফরমেশন আমাদের কাছে আসে। মহাকাশ বিজ্ঞানীরা আনন্দিত এজন্য যে  এতদিন যাবত যে এলিয়েনের কথা  বলা হইতেছে অর্থাৎ পৃথিবীর বাইরে অন্য কোথাও জীবনের অস্তিত্ব আছে কি? বা নাই এই তথ্য উদঘাটনের একটা সম্ভাবনা সৃষ্টি হয়েছে। 

যাহোক মূল আলোচনায় আসি  

এই সুপার-আর্থ বা TOI-৭১৫ b  আমাদের পৃথিবী থেকে ১৩৭ আলোকবর্ষ দূরে।  মহাকাশবিজ্ঞানীদের ধারণা সেখানে পানি থাকার সম্ভাবনা আছে আর পানি থাকলে জীবনের অস্তিত্বের সম্ভাবনা সৃষ্টি হয়। 



সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়  এটি একটি ছোট, লাল রঙের  নক্ষত্রকে প্রদক্ষিণ করছে সেটি সূর্যের তুলনায়  আকারে অনেক ছোট ও ঠান্ডা।যা আমদের পৃথিবী মাত্র ১৩৭ আলোকবর্ষ দূরে। গ্রহটিকে বিজ্ঞানীরা বাসযোগ্য অঞ্চল বলে অভিহিত করেছেন মহাবিশ্বের ওই এলাকায় পানি থাকার সম্ভাবনা রয়েছে৷  TOI-715 b নামক গ্রহটি  পৃথিবীর চেয়ে প্রায় দেড়গুণ বড়।  


সুপার আর্থ'- লাল রঙের  যে নক্ষত্রকে প্রদক্ষিণ করছে সেটি সূর্যের তুলনায়  আকারে অনেক ছোট হওয়ায়  সম্পূর্ণ কক্ষপথ প্রদক্ষিণ করতে সুপার আর্থ' এর মাত্র ১৯ দিন সময় লাগে। 


মহাকাশবিজ্ঞানীদের মতে সেখানকার পানি তরল অবস্থায় আছে যা জীবনের অস্তিত্বের জন্য খুবই প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ উপাদান। 


NASA এর মতে আমাদের সৌরজগতের বাইরে যে মিল্কওয়ে গ্যালাক্সি আছে তার তার সাথে ট্রিলিয়ন ট্রিলিয়ন গ্রহ যুক্ত আছে কিন্তু বিজ্ঞানীরা এর মধ্য থেকে সামান্য কিছু অর্থাৎ হাজারের মত গ্রহকে পর্যবেক্ষণ  করতে পারে। যার অনেকগুলিই আমাদের পৃথিবীর মতো কিন্তু পৃথিবীর মত প্রাণের অস্তিত্ব এখন পর্যন্ত কোন গ্রহে পাওয়া যায়নি। 


সদ্য-আবিষ্কৃত "সুপার আর্থ" বা TOI-715b এর ক্ষেত্রে, জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এর পৃষ্ঠে পানির  অস্তিত্বের জন্য উপযুক্ত বায়ুমণ্ডল সহ আরও কিছু নিয়ামকের উপস্থিতি থাকতে হবে ।  উদাহরণস্বরূপ, তরল পানি গঠনের জন্য যে সঠিক তাপমাত্রা থাকা দরকার নক্ষত্রটিকে  প্রদক্ষিণ করার সময়ে  সুপার আর্থ" বা TOI-715b এর সেই সঠিক দূরত্বে থেকে প্রদক্ষিণ করতে হবে। 


যাহোক এই সদ্য-আবিষ্কৃত "সুপার আর্থ" বা TOI-715b এর পরিবেশ নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা চলমান যে সেখানে জীবনের অস্তিত্ব আছে কিনা বা থেকে থাকলে তারা সেখানে কিভাবে টিকে থাকবে। এইরকম বিভিন্নরকম প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আমদেরকে আরও অপেক্ষা করতে হবে। 

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...