Saturday, February 24, 2024

কলাউটস কি? দাসত–ই–লুত যেখানে প্রতিবছর পাহাড় তার আকৃতি পরিবর্তন করে

দাশত ই লুত হল ইরানের ইউনেস্কো কর্তৃক স্বীকৃত ১ম প্রাকৃতিক ঐতিহ্যবাহী স্থান । এর সবচেয়ে আকর্ষণীয় অংশটি কেরমানের প্রদেশের মধ্যে পড়েছে।  কলাউটস বা কলাটস হলো  দাশত ই লুতের অন্যতম প্রধান আকর্ষনীয় স্থান যা উচু উচু বালির ভাস্কর্য।  এই বিশাল বিশাল ইয়ার্ডাং বা বালির ভাস্কর্যগুলো  যে কাউকে মোহিত করে এবং যা বর্তমানে পর্যটনের ক্ষেত্রে পৃথিবীর অন্যতম  আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত হয়।কেরমান প্রদেশের মধ্যে কলাউটস একটি বিশাল শহর, যার দৈর্ঘ্য ১১০ কিলোমিটার এবং প্রস্থ  ৫০ কিলোমিটার ।

কলাউটস শব্দটি  কলাটে থেকে এসেছে যার অর্থ মরুভূমি দিয়ে ঘেরা কোন শহর বা গ্রাম, এই সংজ্ঞা থেকে বুঝা যায় যে কলাউটস মানে মরুভূমির মাঝে একটি শহর।



কলাউটস একটি চমৎকার, মনোরম এবং আশ্চর্যজনক শহর যা হাজার বছর ধরে  মরুভূমির মাঝখানে বাতাস এবং বৃষ্টি দ্বারা তৈরি হয়েছে৷  কলাউটস একটি রহস্যময় এবং আশ্চর্যজনক শহর যা অনেক ইয়ার্ডাং এর জন্য বিখ্যাত। অনেকে সরাসরি ইয়ার্ডাং না বলে প্রাকৃতিক ভাবে  বাতাস এবং বৃষ্টি দ্বারা সৃষ্ট এই বালির ভাস্কর্যগুলোকে কলাউটসও বলে

মরুভূমির নরম বালিতে বাতাসের গতির মাধ্যমে হাজার বছর  ধরে কলাউটস এর  বিভিন্নরকম আশ্চর্যজনক কাঠামো তৈরি হয়।  দাশত ই লুতে যখনই বৃষ্টি হয়, তখন এই আশ্চর্যজনক কাঠামোতে নতুন আকৃতি দেখা যায় এবং আগেরগুলো নাটকীয়ভাবে পরিবর্তিত হয়।

Kalouts এর আশ্চর্যজনক কাঠামো মূলত Semnan থেকে প্রবাহিত প্রবল বাতাস দ্বারা সৃষ্ট হয়, যা জুন থেকে অক্টোবরের মধ্যে এই বাতাস প্রায় ৪ মাস ধরে বয়ে যায় এবং  কলাউটসের প্রাচীরকে ক্ষয় করে নতুন নতুন আকৃতিতে পরিবর্তন করে।

সুতরাং, আপনি যখনই Kalouts ভ্রমণ করবেন, আপনি আপনার আগের ভ্রমণের সময়ে  কলাউটসের  যে আকৃতিগুলো দেখেছেন তা আপনি চিনতে পারবেন না এবং একটি সম্পূর্ণ নতুন আকৃতির ভুবৈচিত্য দেখতে পাবেন।

সুতরাং, দাশত ই লুত এর মরুভূমিতে এখনো  অনেক সম্পদ লুকিয়ে আছে যার  অনেক কিছুই   এখনো রহস্যঘেরা।  

আজ এইপর্যন্তই। ভিডিওটি ভালো লাগলে চ্যানেলটি সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকুন আল্লাহ হাফেজ।

No comments:

Post a Comment

শরীরে খারাপ কোলেস্টেরল বাসা বাধার ১০ টি লক্ষন কি?

 কোলেস্টেরল দেখতে অনেকটা মোমের মতো নরম এক ধরনের ফ্যাট বা চর্বি যা শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান,আমাদের শরীরের প্রয়োজনীয় কোলেস্টেরল লি...