Sunday, February 18, 2024

চীন বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা শিশু তৈরি করেছে

 আমরা  প্রযুক্তির ক্ষেত্রে প্রায়ই একটা কথা শুনি AI,  এই AI মানে হলো artificial intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তা। তাহলে কৃত্রিম বুদ্ধিমত্তা মানে কি?

মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তাশক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে।

চীনের একদল বিজ্ঞানী বিশ্বে প্রথমবারের মতো এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) শিশু তৈরি করেছেন,  বিজ্ঞানীদের দাবি, তারা এমন একটি এআই শিশু তৈরি করেছেন, তিন থেকে চার বছর বয়সী মানব শিশুর সব ক্ষমতা আছে যার মধ্যে। হুবহু মানব শিশুর মতোই আচরণ করতে সক্ষম তাদের তৈরি করা শিশুটি।



সম্প্রতি চীনের বিজ্ঞানীরা  বেইজিংয়ে আয়োজিত সাধারণ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি প্রদর্শনীতে তাদের নিজেদের উদ্ভাবিত AI শিশুকে  প্রদর্শন করেছেন।

গবেষক দল এই  AI শিশুর  নামকরণ করেছেন টং টং; চীনা ভাষায় যার অর্থ 'ছোট্ট মেয়ে'।

এই ছোট মেয়ে মুখের অভিব্যক্তি, অঙ্গভঙ্গি এবং কথোপকথনের মাধ্যমে মানুষের সাথে যোগাযোগ করতে পারে।  যে সুখ, রাগ এবং দুঃখের মতো বিভিন্ন অনুভূতি সনাক্ত করতে এবং যোগাযোগ করতে সক্ষম এবং সেইসাথে অন্যদের মানসিক অবস্থার প্রতি যথাযথভাবে প্রতিক্রিয়া জানাতে সক্ষম।  যদিও এই AI শিশুটির বর্তমানে  একটি তিন বা চার বছর বয়সী শিশুর ক্ষমতা এবং আচরণ বিদ্যমান আছে , টং টং তার কর্মক্ষমতায় ক্রমাগত বিকশিত হচ্ছে এবং উন্নতি করছে।

প্রতিবেদন অনুসারে, এই উদ্ভাবনী এআই মডেলটি স্ব-শিক্ষায় সক্ষম এবং এটি বিশেষ মাত্রায় মানসিক সংযোগও প্রদর্শন করতে পারে, যা এর আগে কোনো  AI রোবটের মধ্যে  দেখা যায়নি।


এই শিশু রোবট টং টং কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন ভাষা  এবং প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ ব্যবহার করে,  বিভিন্ন  কাজগুলিকে বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নিতে পারে।  এই টং টং এর মধ্যে তার আশেপাশের  পরিবেশ সুন্দর করে পরিষ্কার করার প্রবণতা আছে, যেমন কাউকে জিজ্ঞেস না করে  মেজেতে  ছিটকে পড়া দুধ মুছে ফেলা এবং একটি আঁকাবাঁকা ছবির ফ্রেমকে ঠিকভাবে সাজিয়ে রাখা তার এরকম  কাজ  দর্শকদের মুগ্ধ করেছে।

টং টং-এর সবচেয়ে অস্বস্তিকর দিকটি হ'ল তার 'নিজের আনন্দ, রাগ এবং দুঃখ' অনুভব করার এবং সেই সাথে যোগাযোগ করার কথিত ক্ষমতা।

বেইজিং ইনস্টিটিউট ফর জেনারেল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর নির্মাতারা বলছেন, মানুষের সঙ্গে মিথস্ক্রিয়া করার মাধ্যমে ক্রমাগত তার দক্ষতা এবং জ্ঞানের উন্নতি করছে এই শিশু রোবট টং টং। 

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...