Saturday, May 25, 2024

ঘূর্ণিঝড়ের সংকেত ১ থেকে ১১ এর অর্থ কি? ১০ নম্বর মহাবিপদ সংকেত কি?

 বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি  রবিবার (২৬ মে)  দুপুর নাগাদ ঘূর্ণিঝড় ‘রেমালে’ রূপ নিতে পারে। এটি পটুয়াখালীর খেপুপাড়া ও ভারতের কিছু অংশের ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে বলে জানিয়েছে সংস্থাটি।ঘূর্ণিঝড়ের তীব্রতার উপর ভিত্তি করে  আবহাওয়া অধিদপ্তর ১০ নং মহাবিপদ সংকেত ঘোষণা করেছে।

এই ১০ নম্বর মহাবিপদ সংকেত বলতে মূলত কী বোঝানো হয় বা ১ থেকে ১১ নং  সংকেতের কী অর্থ তা আমরা অনেকেই জানি না। আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, ১ নম্বর হচ্ছে দূরবর্তী সতর্ক সংকেত, ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত, ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত, ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত, ৫, ৬ ও ৭ বিপদ সংকেত, ৮, ৯ ও ১০ মহাবিপদ সংকেত এবং ১১ নম্বর ঘূর্ণিঝড়ের প্রচণ্ডতার কারণে যোগাযোগ বিচ্ছিন্ন থাকলে দেয়া হয়।//

১ নং দূরবর্তী সতর্ক সংকেত:

বাতাসের গতিবেগের ভিত্তিতে সাগরে বায়ুচাপ ও ঝড়ের শ্রেণিবিন্যাস করা হয়। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটারে বেশি হলে ঘূর্ণিঝড় ধরা শুরু করা হয়। সমুদ্রবন্দরের জন্য সঙ্কেতগুলো ১ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত : বঙ্গোপসাগরে দূরবর্তী এলাকায় একটি ঝড়ো হাওয়ার অঞ্চল রয়েছে। সেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা পরিণত হতে পারে সামুদ্রিক ঝড়ে।




২ নং দূরবর্তী হুঁশিয়ারি সংকেত:

স্থলভাগ থেকে দূরে গভীর সাগরে  ঝড় সৃষ্টি হলে এবং সেখানে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার হলে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেয়া হয়। এই সংকেত থেকে বোঝা যায়, বন্দর এখনই ঝড়ে কবলিত হবে না, তবে বন্দর ত্যাগকারী জাহাজ পথে বিপদে পড়তে পারে।

৩ নং স্থানীয় সতর্ক সংকেত:

৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেয়া হয় বন্দর ও বন্দরের বাইরে নোঙর করা জাহাজগুলো দুর্যোগ কবলিত হওয়ার আশঙ্কা থাকলে। এক্ষেত্রে বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার হতে পারে।//

৪ নং স্থানীয় হুঁশিয়ারি সংকেত:

 বন্দর ঘূর্ণিঝড়কবলিত হলে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেয়া হয়। এক্ষেত্রে বাতাসের সম্ভাব্য গতিবেগ ঘণ্টায় ৫১-৬১ কিলোমিটার হয়ে থাকে। তবে ঘূর্ণিঝড়ের চূড়ান্ত প্রস্তুতি নেওয়ার মতো তেমন বিপজ্জনক সময় এখনও আসেনি।

৫ নং বিপদ সংকেত:

৫ নম্বর বিপদসংকেত দেয়া হয় বন্দর ছোট বা মাঝারি তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়ার আশংকা থাকলে। এক্ষেত্রে ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার। ঝড়টি বন্দরকে বাঁদিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে এমন আশংকা থেকে এ সংকেত দেয়া হয়।

৬ নং বিপদ সংকেত:

এই পরিস্থিতিতে ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে এমন আশংকা থেকে ৬ নম্বর বিপদ সংকেত দেয়া হয়। এবং বন্দর ছোট বা মাঝারি তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কি.মি.।

৭ নং বিপদ সংকেত:

ঝড়টি বন্দরের ওপর বা এর কাছ দিয়ে উপকূল অতিক্রম করতে পারে এমন আশংকা থেকে ৭ নম্বর বিপদ সংকেত দেয়া হয়ে থাকে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কি.মি.। অর্থাৎ বন্দর ছোট বা মাঝারি তীব্রতর এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে।

৮ নং মহাবিপদ সংকেত:

৮ নম্বর মহাবিপদ সংকেত বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতর ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে এমন আশংকা থেকে দেয়া হয়। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি. বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে বাম দিকে রেখে উপকূল অতিক্রম করবে।//

৯ নং মহাবিপদ সংকেত:

বন্দর সর্বোচ্চ তীব্রতার ঝঞ্ঝাবিক্ষুব্ধ এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে নিপতিত। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ৮৯ কিলোমিটার বা তার ঊর্ধ্বে হতে পারে।
ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করার পূর্বাভাস থাকলে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেয়া হয়।

১০ নং মহাবিপদ সংকেত:

ঝড়টি বন্দরের ওপর বা এর কাছ দিয়ে উপকূল অতিক্রম করতে পারে এমন আশংকা থেকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেয়া হয়। প্রচণ্ড ঝড়টি বন্দরের ওপর বা নিকট দিয়ে উপকূল অতিক্রম করবে। বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতর এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি.বা তার বেশি হতে পারে।

১১ নং যোগাযোগ বিচ্ছিন্ন সংকেত:

১১ নম্বর যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার সঙ্কেত।অর্থাৎ  আবহাওয়ার বিপদ সঙ্কেত প্রদানকারী কেন্দ্রের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আবহাওয়া অত্যন্ত দুর্যোগপূর্ণ

আজ এই পর্যন্তই!

ভিডিওটি ভালো লাগলে লাইক দিন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ। //



No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...