Monday, May 13, 2024

১ আউন্স ও ১ ট্রয় আউন্স এর মধ্যে পার্থক্য কি? সোনা কেন ট্রয় আউন্সে ওজন করা হয়?

 আমেরিকা সহ সারা পৃথিবীর স্পট মার্কেট গুলোতে স্বর্ন পরিমাপের জন্য একক হিসেবে আউন্স ব্যবহার করা হয় এবং তাহল ট্রয় আউন্স। আমরা সচারচর যে আউন্সের নাম শুনি, তার এক আউন্স হলো ২৮.৩৫ গ্রাম এর সমান। 


১৬ শতকে ফ্রান্সের ট্রয়েস শহর একটি গুরুত্বপূর্ণ  বাণিজ্য কেন্দ্র ছিল যেখান থেকে  সর্বপ্রথম ট্রয় আউন্স এর প্রচলন শুরু হয়। 



সেই সময়ে ফ্রান্সের  ট্রয়েস থেকে আসা বণিকরা ইংল্যান্ডে এসে একটা  আদর্শ পরিমাপ হিসাবে ট্রয় আউন্স প্রবর্তন করে।  এবং ১৫২৭ সাল নাগাদ, ইংল্যান্ডে ট্রয় আউন্সকে স্বর্ণ ও রৌপ্য ওজনের জন্য সরকারী স্বীকৃত মান হিসেবে গ্রহণ করে নেয়।  ১৮২৮ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র একটা  আদর্শ পরিমাপ হিসাবে ট্রয় আউন্স প্রবর্তন করার ব্যবস্থা গ্রহণ করে। সেই ঐতিহ্যটিই বছরের পর বছর ধরে চলে আসছে  এবং আজও, ট্রয় আউন্স হল একমাত্র প্রাচীন পরিমাপ যা এখনও সোনা ও রূপার মতো মূল্যবান ধাতুর ওজন করার জন্য ব্যবহৃত হয়।


সোনা, রূপা, প্ল্যাটিনাম এবং প্যালাডিয়াম সহ সমস্ত মূল্যবান ধাতু  ট্রয় আউন্সে পরিমাপ করা হয়। তাহলে  এক ট্রয় আউন্স সমান কত গ্রাম? ১ ট্রয় আউন্স সমান = ৩১.১০ গ্রাম।যাকে সংক্ষেপে বলা হয় "oz t" বা "t oz"।  যখন আপনি কোন শস্য দানা ওজন করবেন  তখন ১ আউন্স ও ১ ট্রয় আউন্স এর মধ্যে  সামগ্রিক কোন পার্থক্য নেই,  কিন্তু যখন সোনা,রুপার মত মূল্যবান ধাতুর ওজনের জন্য  ব্যবহৃত হবে তখন এর মধ্যে ২.৭৫ গ্রাম পার্থক্য হবে। অর্থাৎ আপনি যদি সোনা ক্রয়  করেন এবং স্বর্ণ ট্রয় আউন্স এ না কিনে শুধু  আউন্সে কিনেন তাহলে ২.৭৫ গ্রাম কম সোনা পাবেন যার মুল্য অনেক বেশি। কিন্তু  গম বা শস্যদানা  কিনতে গেলে  আমি যদি ২.৭৫ গ্রাম কম পাই তা  কিছুই না। ১ আউন্স ও ১ ট্রয় আউন্স এর মধ্যে পার্থক্য হলো ১০%

অর্থাৎ ট্রয় আউন্স ওজনে ১০% বেশি আউন্স থেকে বা ১ আউন্স ওজনে ১ ট্রয় আউন্স থেকে ১০% কম। //


সোনা কেন ট্রয় আউন্সে  ওজন করা হয়?


 ট্রয় আউন্স বিশ্বস্ত এবং সামঞ্জস্যপূর্ণ পরিমাপ বজায় রাখার জন্য শত শত বছর  ধরে স্বর্ণ এবং অন্যান্য মূল্যবান ধাতুগুলির পরিমাপের একক হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। তাই পরিমাপের ক্ষেত্রে একাধিক মান ব্যবহার করার পরিবর্তে সোনার পরিমাপের জন্য একটি সাধারণ এবং সর্বজনীন মান বা পরিমাপ ব্যবহার  অত্যন্ত গুরুত্বপূর্ণ। এইজন্য  মূল্যবান ধাতুগুলির পরিমাপের জন্য আউন্স এর পরিবর্তে ট্রয় আউন্সের ব্যবহার হয়। 



এই ভিডিওর ব্যাপারে আপনার কোন  প্রশ্ন থাকলে comments  করে জানাবেন। 



আজ এই পর্যন্তই!


ভিডিওটিতে একটা  like দিয়ে আমাদের সাথে থাকুন  এবং এরকম ভিডিও আরো  পেতে চাইলে অনুগ্রহ করে চ্যানেলটি  subscribe  করুগন। আল্লাহ হাফেজ।


No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...