Monday, May 6, 2024

দেহের ইউরিক এসিড শরীরের যে ভয়াবহ ক্ষতি করতে পারে?

ইউরিক অ্যাসিড  শরীরের বর্জ্য পদার্থ যা প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে আসে। পিউরিন একটি রাসায়নিক পদার্থ যা  ভেঙে তৈরি হয় ইউরিক অ্যাসিড। পিউরিন সমৃদ্ধ খাবার বেশি খেলেই দেহে ইউরিক এসিডের পরিমান বাড়তে থাকে আর সাথে সাথে শারিরীক সমস্যাও সৃষ্টি হতে থাকে।

ইউরিক এসিড আমরা যে খাবার খাই তা থেকে তৈরি হয় এবং কম বা বেশি আমাদের সবার শরীরে থাকে। রক্তে ইউরিক এসিডের পরিমাণ বাড়তে থাকলে কিডনি তা পরিশুদ্ধ করতে পারে না এবং শরীরের  বাইরে বেরও করে দিতে পারে না। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়ার এই সমস্যাকে হাইপারইউরেসেমিয়া বলা হয়।তখন সেই ইউরিক এসিড কিডনিতে এবং শরীরের হাড়ের বিভিন্ন  জয়েন্টে জমতে থাকে। 



শরীরে ইউরিক অ্যাসিড বাড়লে তা হাড়ের জয়েন্টে কেলাস বা ক্রিস্টাল হিসাবে জমে। হাড়ের সংযোগে  ক্রিস্টাল জমার কারণে অস্থিসন্ধি ফুলে উঠে লাল হয়ে যায় তখন প্রচণ্ড ব্যথা হয়। যেই জায়গাই এই সমস্যা হয় সেই জায়গাটি নাড়ানোও যায় না। পায়ে হলে হাঁটা-চলা করা যায় না। হাতে হলে হাত নড়ানোও সম্ভব হয় না।এই সমস্যার নাম গাউট আর্থ্রাইটিস (Gout Arthritis)।

ইউরিক এসিড সবার প্রথম যে অংগের ক্ষতি করে সে হলো কিডনি। কিডনির মারাত্নক ক্ষতি করে কিডনিতে পাথর জমায়। কিডনিতে ইনফেকশন সৃষ্টি করে,এই অবস্থায় আক্রান্ত ব্যক্তির প্রস্রাবের  সাথে রক্ত পড়তে পারে এবং প্রস্রাবের সময় খুব জ্বালাপোড়াও করতে পারে।  এছাড়া ক্রমান্বয়ে  লিভার ও হৃদপিণ্ডও ইউরিক এসিডের কারণে  আক্রান্ত হতে পারে। 
এমনটা ঘটলে আমাদের  চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। //

১) ইউরিক এসিড বাড়তে থাকলে এবং রক্তে জমতে থাকলে গাউট বা বাতের ব্যাথা নামক সমস্যার সৃষ্টি হয় ।

২)  রক্তে ইউরিক এসিড বেড়ে গেলে দেহের   কিডনি ঠিক মত কাজ করে না  যার ফলে  ইউরিক এসিড ও অন্যান্য বর্জ্য শরীর থেকে বের হতে পারে না। কিডনিতে পাথর হয়,  কিডনির কার্যক্ষমতা নষ্ট হয় এবং  কিডনি ড্যামেজ  হয়।

৩) রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়লে পায়ের গোড়ালিতে বেশ ব্যথা হয় এবং হাঁটাচলা করতে সমস্যা হয়।//

৪) ঘনঘন প্রস্রাবের বেগ হওয়া ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ার লক্ষন।

৫) পেশিতে টান ধরা এবং  ব্যাথা অনুভব করা।

৬) উঠতে বসতে অসুবিধে হওয়া হারের জোড়ায় ব্যথা অনুভব করা।

ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়ার দ্বারা ইউরিক  অ্যাসিড অনেক নিয়ন্ত্রণে রাখা যায়। যেমন, পেঁপে, আনারস, লেবু, কমলালেবু, মাল্টা ইত্যাদি। এই সব ফলের মধ্যে  প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। 

এই ভিডিওর ব্যাপারে আপনার কোন  প্রশ্ন থাকলে comments  করে জানাবেন।

আজ এই পর্যন্তই!

ভিডিওটিতে একটা  like দিয়ে আমাদের সাথে থাকুন  এবং এরকম ভিডিও আরো  পেতে চাইলে অনুগ্রহ করে চ্যানেলটি  subscribe  করুন। আল্লাহ হাফেজ।


No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...