Tuesday, March 19, 2024

২২ ক্যারেট সোনা কি এবং ৯১৬ সোনা কি?

 সোনা পৃথিবীতে বহুলব্যবহৃত ধাতুসমুহের মধ্যে সবচেয়ে পুরনো যা হাজার হাজার বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। সোনা একটি ঘন,  নরম এবং নমনীয় মূল্যবান ধাতু যার উজ্জ্বল হলুদ রংঙের আভা রয়েছে। সোনা তাপ এবং বিদ্যুৎ সুপরিবাহী। খাঁটি সোনা এতই  নরম এবং  নমনীয় হয় যে এক ট্রয় আউন্স বা ৩১.১ গ্রাম সোনা দিয়ে পাতলা শীট বানিয়ে  ১৫৬ বর্গফুট জায়গা সম্পুর্ন  ঢেকে দেয়া যাবে। 



সোনা  এমন একটি পণ্য যাতে ভেজাল  মিশ্রণ করা অনেক সহজ সেই সাথে মানুষের দৃষ্টির অগোচরে  সোনার বিশুদ্ধতাও সহজেই পরিবর্তিত হয়ে যায়। এজন্য আমাদের সবসময় হলমার্কিং দেখে সোনা  কিনা উচিত এছাড়া  প্রতারিত হওয়ার অনেক সম্ভাবনা থাকে। হলমার্কিং কি এই নিয়ে একটা ভিডিও আমার এই চ্যানেলে দেয়া আছে সুযোগ পেলে দেখে নিবেন। ডেসক্রিপশন বক্সে দিয়ে দিলাম।



২২ ক্যারেট স্বর্ণ এবং ৯১৬ স্বর্ণ এর মধ্যে  পার্থক্য কি? এটা জেনে নেয়ার আগে আমাদের আর একটা জিনিস জানতে হবে তাহল  ক্যারেট কি। মনে করুন  আপনি একটি আংটি বানাতে চান এবং তা ২০ ক্যারেটের স্বর্ণ হোক তা আপনি চান। এখন আপনি স্বর্ণকারকে কিভাবে বলবেন যে এই আংটির সাথে কতটুকু খাদ মেশাতে হবে এই হিসাবটা যদি আপনার জানা থাকে তাহলেত ভালো হয় । হিসাব বের করার জন্য যা করতে হবে স্বর্ণ সাধারণত  ২৪ ক্যারেটের বেশি হয় না তাই ১০০ কে ২৪ দিয়ে ভাগ দিলে যে ভাগফল আসে তার সাথে আপনি যত ক্যারেট বানাতে চান তার গুন দিতে হবে। এখন আপনি আংটিটা ২০ ক্যারেটের বানাতে চান তাই ১০০ কে ২৪ দিয়ে ভাগ দিলে ভাগফল  আসে ৪.১৬ এর সাথে ২০ গুন করলে হয় ৮৩.২ শতাংশ। অর্থাৎ আপনি স্বর্ণকারকে বলবেন যে আমার ২০ ক্যারেটের আংটির মধ্যে ৮৩.২ শতাংশ সোনা থাকবে অর্থাৎ যে ওজনেরই হোক ৩ আনা হোক বা ৪ আনা  তাতে ১৬.৮% খাদ থাকবে ৮৩.২ শতাংশ সোনা থাকবে । এখন স্বর্ণকার যদি  ১৬.৮% এর চেয়ে বেশি খাদ বা ভেজাল মিশায় তখন আপনার ঐ আংটিটা আর ২০ ক্যারেটের সোনার হবে না তারচেয়ে কম হবে।


ফিরে আসা যাক আমাদের আজকের আলোচনায় যে  ২২ ক্যারেট স্বর্ণ এবং ৯১৬ স্বর্ণ এর মধ্যে  পার্থক্য কি? আগের আলোচনার কারণে এখন আপনি সহজে বুঝতে পারবেন ১০০ কে ২৪ দিয়ে ভাগ দিলে ভাগফল  আসে ৪.১৬ এর সাথে ২২ গুন করলে হয় ৯১.৫২ বা ৯১.৬ ধরি। অর্থাৎ ৯১৬ সোনা মানে হল যেই স্বর্ণের মিশ্রণের মধ্যে ৯১.৬ শতাংশ সোনা  এবং ৮.৪  শতাংশ খাদ মিশ্রিত থাকবে তাই  হলো ৯১৬  সোনা বা ২২ ক্যারেট সোনা। এখন আপনি যদি  এরকম কোন সোনার গহনা কিনে থাকেন যাতে ৯১৬ লেখা থাকে, ইউরোপ, আমেরিকা বা মধ্যপ্রাচ্যের দেশগুলিতে  এরকম হলমার্কিং করা বা খোদাই করে লেখা থাকে  তাহলে বুঝতে হবে এই সোনার গহনায় ৯১.৬ শতাংশ সোনা  এবং ৮.৪  শতাংশ খাদ মিশ্রিত আছে। 

সুতরাং ৯১৬  সোনা বা ২২ ক্যারেট সোনা একই। এদের মধ্যে কোন পার্থক্য নেই শুধু নামের পার্থক্য সোনার পরিমান সোনা ও খাদের পরিমাণ একই থাকে। 


আজ এই পর্যন্তই!


ভিডিওটি ভালো লাগলে লাইক দিন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ। 


No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...