Sunday, March 10, 2024

ফাইন সিলভার বা ৯৯৯ সিলভার (999 silver) কি?

রৌপ্য মূল্যবান ধাতুগুলির মধ্যে একটি যা সুন্দর রূপালী আভা দেয় এবং যার ক্ষয় হয় না, মরিচা ধরে না ও দামে সস্তা যার ফলে তুলনামূলক ভাবে অন্যান্য ধাতুর তুলনায় গহনা তৈরিতে রুপার ব্যবহার ব্যাপক। প্রশ্ন হলো ভালো মানের রুপা কোনটা যা দিয়ে অলংকার তৈরি করলে টেকসই হবে এবং উজ্জ্বলতা ও গুনা গুন বজায় থাকবে বছরের পর বছর। বাজারে অনেক ধরনের রুপা পাওয়া যায় কিন্তু খাদের পরিমানের উপর  নির্ভর করে রুপার গুনাগুন এবং মুল্যের মধ্যে তারতম্য হয়। আমরা আজকে আলোচনা করব কোন ধরনের রূপায় আপনি  বিনিয়োগ করতে পারবেন যার ফলে  তাৎক্ষণিকভাবে বিক্রি করা যাবে এবং আবার লাভবান হওয়াও যাবে অর্থাৎ ইনভেস্টমেন্ট এর জন্য  কোন গ্রেড এর রুপা ভালো হবে। 



ইনভেস্টমেন্ট গ্রেড সিলভার হলো 99.9% সিলভার বা ট্রিপল ৯৯৯ সিলভার (999)।  এই ধরনের সিলভারকে সুক্ষ্ম  সিলভার বা ফাইন সিলভারও বলে।  এত বিশুদ্ধ সিলভার "বুলিয়ান বার" তৈরিতে ব্যবহৃত হয়। যেহেতু এই ধরনের রুপা তুলনামূলকভাবে নরম, নমনীয় এবং সহজেই ক্ষতিগ্রস্থ হবে বলে মনে করা হয়। কারণ এর percentage   99.99% হওয়ার কারণে খাদ মিশ্রত না থাকার কারণে এই ধরনের রুপা দিয়ে অলংকার তৈরি করলে তা  দুর্বল হবে, ক্ষণস্থায়ী হবে এবং সহজেই ব্যবহারের সময়  দাগ পড়বে। 


সিলভার বুলিয়ন বার সাধারণত ১-আউন্স, ৫-আউন্স, ১০-আউন্স এবং ১০০-আউন্স আকারের হয। 


যেহেতু ট্রিপল ৯৯৯  রুপা দিয়ে অলংকার তৈরি করলে তা  দুর্বল হবে, টেকসই হবে  না এবং সহজেই ব্যবহারের সময়  দাগ পড়বে। তারপরও কেউ যদি 999 সিলভার দিয়ে অলংকার তৈরি করতে চায় তাহলে এই ট্রিপল ৯৯৯  সিলভারের কিছু সুবিধা অসুবিধা  আছে। সুবিধা হল :


 ১) ট্রিপল 999 সিলভার বিক্রি করা সহজ যেহেতু এর বিশুদ্ধতা  জানা আছে। 


 ২) এর  ট্রিপল 999 রুপায় স্টার্লিং রুপার চেয়ে ধীরে ধীরে রং বিবর্ণ হয়।  

৩) উচ্চমাত্রার বিশুদ্ধ হওয়ার কারণে নিনিয়োগ কারি খুব সহজেই এখানে বিনিয়োগ  করতে পারে। 


 অসুবিধা হল:


ট্রিপল ৯৯৯  রুপা দিয়ে কেউ যদি কখনো গহনা  তৈরি করে সেগুলোতে  সহজেই দাগ পড়বে  এবং গর্ত  হয়ে ছিড়ে যাওয়ার সম্ভাবনা আছে।  ট্রিপল ৯৯৯ সিলভার দিয়ে অলংকার তৈরি করলে সব সময় ব্যবহার করা যাবে না মাঝে মাঝে ব্যবহার করা যাবে।  


আজ এই পর্যন্তই!


ভিডিওটি ভালো লাগলে লাইক দিন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ। 


No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...