Wednesday, September 11, 2024

মুদ্রাস্ফীতি ও মূল্যস্ফীতি এর মধ্যে পার্থক্য কি?

আমরা অর্থনীতিবিদদের মুখে প্রায়ই শুনে থাকি মূল্যস্ফীতি এবং মুদ্রাস্ফীতি  নামক শব্দ দুইটি এ ব্যাপারে আজ আমরা আলোচনা করব। 


মুদ্রাস্ফীতি ও মূল্যস্ফীতি যদিও দুটি আলাদা অর্থনৈতিক ধারণা, কিন্তু এরা প্রায়ই একে অপরের সাথে সম্পর্কিত অর্থাৎ  একে অপরের সঙ্গে মিশিয়ে বোঝানো হয়।



মুদ্রাস্ফীতি (Inflation): এটি মূলত অর্থের মূল্য হ্রাসের প্রক্রিয়া। মুদ্রাস্ফীতি তখন ঘটে যখন অর্থের সরবরাহ বৃদ্ধি পায় এবং পণ্যের সাথে তুলনা করলে অর্থের ক্রয়ক্ষমতা কমে যায়। এটি বাজারে মুদ্রার অতিরিক্ত সরবরাহের কারণে ঘটতে পারে, যা মূল্যবৃদ্ধির দিকে নিয়ে যায়।


মুদ্রাস্ফীতি  অর্থনৈতিক ব্যবস্থায় মুদ্রার পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে ঘটতে পারে, যার ফলে অর্থের ক্রয়ক্ষমতা হ্রাস পায়। অর্থাৎ, মুদ্রাস্ফীতি হলে মুদ্রার মূল্য কমে যায় এবং তাই সাধারণভাবে জিনিসপত্রের দাম বাড়ে।


মূল্যস্ফীতি (Price Inflation): এটি পণ্যের ও সেবার মূল্যবৃদ্ধির পরিমাণকে বোঝায়। এটি সাধারণভাবে মুদ্রাস্ফীতির একটি পরিণতি হিসেবে দেখা যেতে পারে। মূল্যস্ফীতি তখন ঘটে যখন পণ্যের দাম বৃদ্ধি পায়, যা মুদ্রাস্ফীতির ফলে হতে পারে অথবা অন্য কারণেও হতে পারে যেমন উৎপাদন খরচ বৃদ্ধি বা সরবরাহের অভাব।


মূল্যস্ফীতি বিশেষভাবে একটি নির্দিষ্ট সময়ে সাধারণ মাল ও সেবার দাম বৃদ্ধিকে বোঝায়। এটি সাধারণভাবে মূল্য সূচক দ্বারা পরিমাপ করা হয়, যেমন ভোক্তা মূল্য সূচক  বা Consumer Price Index যাকে সংক্ষেপে CPI বলে। 


সংক্ষেপে, **মুদ্রাস্ফীতি** মুদ্রার পরিমাণের বৃদ্ধির কারণে ঘটে, যা **মূল্যস্ফীতি** বা পণ্যের দাম বৃদ্ধির কারণ হতে পারে। সংক্ষেপে, মুদ্রাস্ফীতি অর্থের মূল্য হ্রাস এবং মূল্যস্ফীতি পণ্যের দাম বৃদ্ধির প্রক্রিয়া।



মুদ্রাস্ফীতি হচ্ছে অর্থনীতিতে মুদ্রার পরিমাণ বেড়ে যাওয়া। মূল্যস্ফীতি হচ্ছে কোন একটা নির্দিষ্ট সময়ে দ্রব্যমূল্য বেড়ে যাওয়া। ব্যাপারটা হচ্ছে অর্থনীতিতে যখন মুদ্রার সরবরাহ বেড়ে যায় কিন্তু পণ্য বা সেবার পরিমাণ একই থাকে তখনই মূল্যস্ফীতি হয়। অর্থাৎ বেশি টাকা দিয়ে কম পণ্য বা সেবা কিনতে হয়।


যদি আপনার গত বছর ২০ কেজি চাল কিনতে  খরচ হতো ১০০০ টাকা।  সেই একই পরিমাণ চাল কিনতে আপনার চলতি বছর খরচ পড়ছে ১০৫০ টাকা। অর্থাৎ ১ বছরের ব্যবধানে চালের দাম ৫০ টাকা বেড়েছে বা ৫% বেশি টাকা লাগছে।  দেশে মুদ্রাস্ফীতির পরিমাণ ৫%  এ দাঁড়িয়েছে । তার মানে টাকার মানও ৫% হ্রাস পেয়েছে।


আজ এই পর্যন্তই!


ভিডিওটিতে  লাইক দিন, share করুন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...