Saturday, September 14, 2024

জামায়াতের সঙ্গে ভারত কি ধরনের সম্পর্ক করতে চায়?

জামায়াতের সঙ্গে ভারত কি ধরনের  সম্পর্ক করতে চায়

হাসিনার পলায়নের  মাত্র চার?দিন আগে জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করা হয়েছিল,হাসিনা মনে করেছিল জামায়াতকে নিষিদ্ধ করলেই আন্দোলন থেমে যাবে।ড.  ইউনুস এর সরকার  জামায়াতের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। 


উল্লেখ্য  হাসিনা সরকার সর্বপ্রথম ২০১৩ সালে জামায়াতের উপর নিষেধাজ্ঞা দেয়। সেই সময় সংবিধানের ধর্মনিরপেক্ষতা লঙ্ঘনের দোহাই দিয়ে দলটির নিবন্ধন বাতিল করা হয়। এরপর থেকে ২০১৪, ২০১৮ এবং ২০২৪ সালের  নির্বাচনে জামায়াতকে অংশ নিতে দেওয়া হয়নি।



চলতি  মাসের প্রথম সপ্তাহে ভারতীয় সংবাদমাধ্যম পিটিআইকে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে জামায়াতের আমির ডা:শফিকুর রহমান  ভারতের সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার ক্ষেত্রে ইতিবাচক ইঙ্গিত দিয়েছিলেন । তিনি বলেছিলেন ,,"ভারত কষ্ট পায়, এমন কিছু করবে না জামায়াতে ইসলামী"। ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে এমনটাই বলেছেন দলটির আমির ডা. শফিকুর রহমান।তিনি আরও বলেন অতীতে জামায়াতে ইসলামীর সঙ্গে ভারতের যোগাযোগ ছিল। তবে গত ১৬ বছরে আওয়ামী লীগের শাসনামলে এই যোগাযোগ কমে যায়। ভারতের সাথে কার্যকর সম্পর্ক এখন পুনঃপ্রতিষ্ঠিত হতে পারে। জামায়াতের এত আগ্রহের পরেও ভারত জামায়াতের সঙ্গে  কোন সম্পর্ক রাখতে চাইছে না। 


ভারতের এক কর্মকর্তা  এবিপি লাইভকে দেয়া এক সাক্ষাৎকারে এমন কথা বলেছেন। তিনি বলেন , ভারত সিদ্ধান্ত নিয়েছে জামায়াতের সঙ্গে সম্পর্ক স্থাপন না করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেটিতে তারা অবিচল থাকবে। এই সিদ্ধান্ত থেকে সরে আসবে না।


সেই কর্মকর্তা আরও বলেন, ভারত আশঙ্কা করছে জামায়াতে ইসলামী ও নিষিদ্ধ সংগঠন হিজবুত তাহরির খুব শিগগিরই মূল ধারার রাজনীতিতে প্রবেশ করবে। এটি ভারতের নিরাপত্তাকে হুমকিতে ফেলতে পারে।


আজ এই পর্যন্তই!


ভিডিওটি  লাইক দিন,share করুন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...