Thursday, September 19, 2024

আফগানিস্তান যেই বিরল উদাহরণ দেখালো তা বিশ্বে বিরল

 আফগানিস্তান যেই বিরল উদাহরণ দেখালো তা বিশ্বে বিরল। সারা পৃথিবী আফগানিস্তানকে দারিদ্র্য পীরিত ও যুদ্ধবিধ্বস্ত দেশ বলেই চিনে। কিন্তু তালেবানরা যখন দ্বিতীয় বারের মত ক্ষমতায় আসলো তখন থেকেই তারা কাজেকর্মে   আগেরবারের চেয়ে অনেক বেশি সতর্ক। এবং অনেক উল্লেখযোগ্য ভালো ভালো কাজ তারা করে যাচ্ছে। সেই ভালো কাজেরই ধারাবাহিকতায় আফগানিস্তানের হজ ও ধর্মবিষয়ক মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, ২০২৪ সালে হজের জন্য জমা দেয়া অর্থ থেকে যা বেঁচে গেছে তা হাজীদেরকে ফেরত দেয়া হবে। এরকম ঘটনা কি আমরা বাংলাদেশের ব্যাপারে কল্পনা করতে পারি? 





২০২২ সালেই প্রথম আফগানিস্তান হাজিদের খরচ না হওয়া অর্থ ফেরত দেয়।  সেবারই প্রথমবারের মতো তালেবান শাসনামলে আফগানরা হজযাত্রা করেন। তখন প্রত্যেক হাজি ফেরত পেয়েছিলেন  ৫১৫ ডলার।


আফগানিস্তানের  ধর্মমন্ত্রী নূর মোহাম্মদ সাকিব

বলেন, এ বছর হজ্জের জন্য হাজিদের কাছ থেকে ১১ কোটি ৩০ লাখেরও বেশি ডলার সংগ্রহ করা হয়েছিল, যার মধ্যে ১১ কোটি ২০ লাখের বেশি ডলার ব্যয় হয়েছে। বাকি অর্থ সরকারের কাছে রয়ে গেছে। মন্ত্রী  জানান, বেঁচে যাওয়া অর্থ থেকে প্রত্যেক হাজি ৩৭ ডলার করে ফেরত পাবেন।/


হাজিদের অর্থ ফেরত দেয়ার খবরে  এক আফগান নাগরিক মন্তব্য করেন, সুদিন আসছে এবং এভাবেই আসবে। আমরা আবারও সততা, বিশ্বস্ততা এবং গৌরব ও আভিজাত্যে মাথা উঁচু করে দাঁড়াবো- ইনশাআল্লাহ।


আর আমাদের দেশে হজ্জের খরচ বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের সিন্ডিকেট কাজ করে। ইন্দোনেশিয়া মালয়েশিয়া থেকে  সৌদি আরবের দূরত্ব বেশি হওয়ার পরেও তাদের দেশের নাগরিকরা বাংলাদেশের চেয়ে কম টাকায় হজ্জ করে। দূরত্ব বেশি হলে স্বাভাবিক ভাবেই বিমান ভাড়া বেশি পরে। কিন্তু তারপরও ইন্দোনেশিয়া মালয়েশিয়ার মানুষ বাংলাদেশের চেয়ে অনেক কম টাকায় হজ্জ করে। /


যেমন বাংলাদেশ থেকে ২০২৩ সালে হজ্জের জন্য সরকারিভাবে হজ্জ প্যাকেজ ধরা হয়েছিল ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। অন্যদিকে বেসরকারি খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।


ইন্দোনেশিয়া থেকে  হজ্জে যেতে হলে জনপ্রতি ২ লাখ ৩৮ হাজার ৪৫৩ টাকা খরচ হয়। হজ্জযাত্রায় আরও টাকা লাগলে সেটি সরকারের ‘হজ্জ ফান্ড ম্যানেজমেন্ট এজেন্সি’ থেকে ভর্তুকি দেওয়া হয়।


মালয়েশিয়া থেকে হজ্জে যেতে সর্বনিম্ন ২ লাখ ১৮ হাজার ৭৫৪ টাকা ও সর্বোচ্চ ২ লাখ ৫৮ হাজার ৬০০ টাকা দিতে হয়।



আজ এই পর্যন্তই!


ভিডিওটি  লাইক দিন,share করুন এবং এইরকম ভিডিও আরো  পেতে চাইলে চ্যানেলটি subscribe করে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

No comments:

Post a Comment

আজ আমরা জানব কি কি কাজ করলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরি চলে যায়।   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান মন্ত্রণালয়ে...